1. shahinit.mail@gmail.com : My Bangla Tv : My Bangla Tv
  2. mybanglatv2021@gmail.com : মাই বাংলা টিভি : মাই বাংলা টিভি
৪ঠা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | সকাল ৭:১৯

ভারত থেকে নরসিংদীতে পৌছেছে ২৫ লাখ লিটার অপরিশোধিত জ্বালানি তেল ন্যাফথা

মাই বাংলা টিভি
  • প্রকাশের সময় শনিবার, জুলাই ২৩, ২০২২,
  • 359 পাঠক

ভারত থেকে আমদানি করা ২৫ লাখ লিটার অপরিশোধিত জ্বালানি তেল ন্যাফতা প্রথমবারের মতো দেশে পৌঁছালো। শনিবার (২৩ জুলাই) সকালে নরসিংদীর ঘোড়াশালে বেসরকারি কোম্পানি এ্যাকোয়া রিফাইনারীর জেটিতে এসে পৌছেছে এই তেল। এতে দেশের জ্বালানী তেল সংকট সমাধানে ভূমিকা রাখবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

সকালে আনুষ্ঠানিক ভাবে পন্য খালাশ কার্যক্রম উদ্ধোধন করেন ভারত ও বাংলাদেশের প্রতিনিধিরা। এসময় উপস্থিত ছিলেন বিআইডবিøইটিরপরিচালক রফিকুল ইসলাম,ইন্ডিয়ান ওয়েল করপোরেশন বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার মাজহার আলম,একোয়া রিফাইনারী লি:ডিরেক্টর অপারেশন এরশাদ হোসেন, সাংহাই শিপ এর ওনার মাসুদুর রহমান, একোয়া রিফাইনারী লি: ডিএমডি সাজেদুল সিরাজ,জিএম জাহাঙ্গীর আলম।

ইউক্রেন রাশিয়া যুদ্ধ শুরু হওয়ায় পর থেকেই বিশ্বব্যাপী শুরু হয়েছে জ্বালানি তেল সংকট। প্রতিবন্ধকতা শুরুহয়েছে জ্বালানি তেল আমদানি রফতানির ক্ষেত্রেও। সংকটের কারণে অনেক দেশের মতো বাংলাদেশেও ইতিমধ্যেই তেলচালিত বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রগুলো বন্ধ রাখা হয়েছে।

চরম এই সংকটের মধ্যে নৌ প্রটোকল চুক্তির আওতায় শনিবার প্রতিবেশী দেশ ভারত থেকে ১৮৬২ মেট্রিকটন ন্যাফথা বা অপরিশোধিত তেল দেশে এসে পৌছেছে। নরসিংদীর ঘোড়াশালের শীতলক্ষা নদীর তীরের বেসরকারি তেল পরিশোধন কোম্পানি একোয়া রিফাইনারি লিমিটেডের জেটিতে এসে পৌঁছায় ওটি সাংহাই-৮ নামের তেলবাহি ট্যাংকার।

বাংলাদেশ ও ভারতের পতাকাবাহী জাহাজটি দুই দেশের মধ্যে নৌ প্রটোকল চুক্তির আওতায় আসা প্রথম তেলবাহি জাহাজ। যা ভারতের পশ্চিমবঙ্গের হলদিয়া বন্দর থেকে এ মাসের ৯ তারিখ ছেড়ে আসে। পরিশোধন কোম্পানি জানায়, ১৮৬২ মেট্রিক টন ন্যাফথা ৪ থেকে ৫ দিনের মধ্যে পরিশোধন করে প্রায় ২৫ লাখ লিটার অকটেন বের করা হবে।

তাদের কাছ থেকে যা সরাসরি বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন কিনে নিবে। এরপর পরিশোধিত তেল চলে যাবে ভোক্তা পর্যায়ে। পুরো প্রক্রিয়া শেষে ভোক্তা পর্যায়ে তেল পৌছাতে সব মিলিয়ে এ সপ্তাহ সময় লাগবে। বাংলাদেশ বিদ্যুৎ, জ্বালানী ও খনিজ সম্পদ মন্ত্রনালয়ের অনুমতির প্রেক্ষিতে এই প্রথম ১৯শত মেট্রিকটন ন্যাফথা আমদানী করা হয়।

১৯শত মেট্রিকট্রন ন্যাফথার পরিবর্তে ২৫ লক্ষ লিটার জ্বালানী তেলে রুপান্তরীত হবে। এই ন্যাফথা পরিশোধনের পর আশি শতাংশ অকটেন, ৫শতাংশ পেট্রোল ও ৭ শতাংশ কোরোসিণ উৎপাদিত হবে। যা থেকে দেশের চলমান জ¦ালানী সংকট নিরশনে কার্যকরী ভূমিকা রাখবে বলে আশাবাদ ব্যক্ত করেন সংশ্লিষ্ট কর্তকর্তারা।

 

লাইক ও শেয়ার করে সঙ্গে থাকুন-
এই পাতার আরও খবর

এই অন লাইন নিউজ পোর্টাল মাই বাংলা টিভির ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি | Copyright© My Bangla Tv | Developed By

Theme Customized BY WooHostBD